বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০১৯

স্বাস্থ্যগুণে ভড়া সজিনা ডাটা


এই মজাদার খাবারটির যে অনেক স্বাস্থ্যগুণ, তা জানেন কী? সজনে ডাঁটা
সজনে ডাঁটার পাতা রক্ত পরিষ্কার করে কারণ তার রয়েছে অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য। সজনে নিয়মিত খেলে ব্রণ অ ত্বকের অন্যান্য সমস্যা দূর হয়। এছাড়া তা রক্ত চলাচল বাড়ায়।
শ্বাস-প্রশাসের সমস্যা দূর করে
সজনে ডাঁটার ঝোল গলা ব্যথা, কাশি এবং কফের সমস্যা দূর করে। যাদের অ্যাজমা, ব্রঙ্কাইটিস বা যক্ষ্মা আছে তাদেরও রোগের উপশম করতে পারে সজনে।
গর্ভবতী নারীদের জন্য উপকারী
গর্ভাবস্থায় সজনে ডাঁটা খেতে বলা হয় কারণ তা প্রসবে সহায়ক। এছাড়া প্রসবের আগে পড়ে জটিলতা কমাতেও তা সাহায্য করে। এতে থাকা ভিটামিন ও মিনারেলস এ সময়ে উপকারী। এ ছাড়া মায়ের দুধের উত্‍পাদন বাড়াতেও সাহায্য করে সজনে।
ন্টিঅক্সিডেন্ট এবং আইসোথিয়োকাইনেটস নামের উপাদানগুলো নিয়মিত গ্রহণে ডায়েবেটিসকমে যায় প্রতিদিন মাত্র ৫০ গ্রাম সজিনার পাতা খেয়ে ডায়বেটিস ২১ শতাংশ হ্রাস পায় তিন মাস এক চা চামচ করে সজিনারপাতার গুড়া খেয়ে ডায়েবেটিস নিয়ন্ত্রণে আনা সম্ভব
সজিনার বীজের তৈরি তেলে সত্যিই তেলেসমাতি আছে অন্য যেকোনো ভেজিটেবেল অয়েল-এর চেয়ে এরগুণাগুণ বেশি দীর্ঘদিনের লিভারের রোগীর জন্য  তেল খুব উপকারী সজিনা গ্রহণে খাদ্যের গুণগত মান অটুট থাকেপচনশীল খাবারকে দীর্ঘস্থায়ীত্ব দিতেও সজিনার তেলের তুলনা নেই বাতের ব্যথা-বেদনায় যেমন ব্যবহার করা যায়তেমনিশীতের আর্দ্রতা থেকে ত্বককে রক্ষা করারূপচর্চাতেও এই তেল কাজে লাগে
প্রাথমিক অবস্থায় টিউমারের প্রতিষেধক হিসেবে সজনে পাতা বেশ কাজের। সজনে পাতা বেটে প্রলেপ হিসেবে টিউমারের উপরে ব্যবহার করতে হবে। এতে টিউমারের ফোলা ভাব কমে যাবে।
দাঁতের মাড়ির সমসসায় ভুগে থাকেন অনেকে। দাঁতের গোড়া থেকে রক্ত পড়া এবং মাড়ি ফুলে যাওয়া সমস্যায় ইদানীং অনেককে পড়তে দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সজনে পাতা। সজনে পাতা ১/২ মগ পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে ভালও করে প্রতিদিন কুলকুচা করতে হবে। এতে মাড়ির সকল সমস্যার সমাধান হয়।
বাতের ব্যথা উপশমে সজনে গাছের ছাল বেশ কার্যকর। এই পদ্ধতি বেশ প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। সজনে গাছের ছাল তুলে তা বেটে রস চিপে নিয়ে এই রস নিয়মিত প্রতিদিন ৪-৬ চা চামচ খেলে বাতের ব্যথা প্রায় ৬৫% উপশম হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

দূর্বল পুরুষদের জন্যে আছে অশ্বশক্তি সম্পন্ন বাজিকরন মিক্স

যে ক্রিয়াদ্বারা স্ত্রী সংঙ্গমে পুরুষের অশ্বের ন্যায় সামর্থ্য জন্মে এবং অধিক পরিমাণে শুক্র উৎপান্ন হয় তাই বাজিকরন,যোগ--৷৷  যজ্ঞ ডুমরের রস, ...